Facebook Fake একাউন্ট চেনার সহজ টিপস

fake account | buymobile

Facebook Fake

পৃথিবীর সর্বোচ্চ সোশাল নেটওয়ার্ক ফেসবুক। ৩.৫ বিলিয়ন ফেসবুক ব্যবহারকারীর মধ্যে বলতে গেলে ৩০%-ই হচ্ছে ফেস ব্যবহারকারী। তাই এই ফেক একাউন্ট গুলি থেকে দূরে থাকতে কিছু দিকে লক্ষ্য রাখতে হবে।

ফেক একাউন্ট চেনার উপায়-

১। Identify Fake Profile Picture:

আমাদের কাছে ফ্রেন্ড রিকোয়েস্ট আসলে আমাওরা প্রথমে দেখি প্রোফাইল পিকচার। ফেক একাউন্ট গুলির প্রোফাইল পিকচার দেয়া থাকে সাধারনত কোন সেলিব্রেটির ছবি, শিশু বা অন্য রকম কোন ছবি। তাই প্রথমেই প্রোফাইল পিকচারটি সঠিক কিনা পরীক্ষা করে নিন।
1. প্রোফাইল পিকচারটি ডাউনলোড করুন।
2. Google Image Search-এ গিয়ে ইমেজটি সার্চ করুন।
3. এখান থেকেই আপনি একই বা এই ধরনের ইমেজ গুলি পেয়ে যাবেন। এবং বুঝে যাবেন একাউন্টটি ফেক কিনা।

২। Wait For 1st January:

ফেক একাউন্ট খুজে বের করার জন্য এটি সবচেয়ে ভাল পদ্ধতি। বেশির ভাগ ফেক একাউন্টে জন্মদিন ১ জানুয়ারি দেয়া থাকে। যেহেতু একাউন্ট খোলার সময় এই তারিখ প্রথমে আসে। তাই বেশির ভাগ মানুষই একে সিলেক্ট করে নেন।

৩। Contact and Number:

একাউন্টের এবাউটে গিয়ে দেখুন কোন ফোন নাম্বার দেয়া আছে কিনা। সাধারনত কোন মেয়ে ফেসবুকে ফোন নাম্বার দেন না। যদি মেয়ে কোন একাউন্ট থেকে কোন নাম্বার দেয়া থাকে, তাহলে সেই আইডি থেকে দূরে থাকুন।

৪। Checkout Their Timeline:

একাউন্টের টাইমলাইন চেক করুন। দেখবেন এদের শেয়ার করা পোষ্টের কমেন্টগুলি। তার ওয়ালে কেউ কিছু শেয়ার করলে সে কোন রিপ্লাই করেছে কিনা বা Irrelevant কিছু শেয়ার করেছে কিনা, তাহলেই আপনি বুঝে যাবেন একাউন্টটি ভুয়া কিনা।

৫। Keep an eye on User Activities:

যদি খুব তাড়াতাড়ি ফ্রেন্ডলিস্টে ফ্রেন্ড সংখ্যা বাড়তে থাকে। এবং একই সাথে অনেকগুলি গ্রুপে যুক্ত হতে থাকে তাহলে একাউন্টটি ১০০% ভুয়া।

৬। Check Their Friends:

একাউন্টটির ফ্রেন্ড লিস্টে গ্লোবাল ফ্রেন্ড বেশি নাকি লোকাল ফ্রেন্ড বেশি এটা আপনাকে দেখতে হবে। এই পদ্ধতিটি খুব তাড়াতাড়ি আপনাকে চিহ্নিত করতে সাহায্য করবে। যদি লোকাল ফ্রেন্ডের চেয়ে গ্লোবাল ফ্রেন্ড বেশি হয় তাহলে ঝামেলা নিশ্চিত।

Fake একাউন্ট পেলে করনীয়-

১। Unfriend করে দিন।
২। এই একাউন্টটি সম্পর্কে ফ্রেন্ড এবং পরিবারের সদদ্যকে জানিয়ে দিন, যেন তারাও সতর্ক থাকতে পারেন।
৩। অপরিচিত কাউকে Facebook-এ যুক্ত করবেন না।

know more about some important issues.

Category