মানসম্মত Android Phone-এ যা থাকবেই

tips & tricks | buymobile

Android Phone

Android Phone কেনার আগে জেনে নেয়া প্রয়োজন কিছু জিনিস। ভাল মানের অ্যান্ড্রয়েড ফোন আপনিও চিনবেন এখন। তাই ফোন কেনার আগে সাবধানতার সাথে কিছু জিনিস খেয়াল করতে হবে।

লক্ষণীয় বিষয়-

১। ফোন কেনার শুরুতেই আপনাকে সিদ্ধান্ত নিতে হবে আপনি কোন ব্র্যান্ডের ফোন কিনবেন। এছাড়া আপনি ব্র্যান্ডের ফোন কিনবেন নাকি Non Brand ফোন কিনবেন।

২। ব্র্যান্ড ঠিক করে আপনি দেখুন আপনার নির্ধারিত মুল্যের মধ্যে কি কি ফোন আছে। ফোন পছন্দ হয়ে গেলে আসুন সব থেকে জরুরি বিষয় গুলিতে।

৩। ফোনের Configuration মধ্যে সবচেয়ে জরুরি বিষয় হচ্ছে এর RAM । ফোনের RAM 1GB এর নীচে হলে কখনই কেনার কথা ভাববেন না। কারন ফোনের RAM যত কম হবে আপনার ফোন ততটাই স্লো হয়ে যাবে।

৪। এবার দেখুন র‍্যামের সাথে মানানসই প্রসেসর আছে কিনা। Dual Core প্রসেসর এর ফোন দেখুন। অনেক ভাল প্রসেসরের ফোন আছে যে গুলি RAM কম থাকার জন্য চলে না। তাই বিষয়টি গুরুত্বের সাথে দেখুন।

৫। ফোনের যে বিষয়টি নিয়ে ব্যবহারকারীর সবচেয়ে বেশি ঝামেলায় পরতে হয় তা হল ব্যাটারি। ব্যাটারি ক্যাপাসিটি ভাল না হলে সেই ফোন ব্যবহার করা কঠিন হয়ে পরে। নুন্যতম ব্যাটারি ক্যাসিটি 2200 mAh হওয়া ভাল। আর সেই সাথে যদি Lithium-Polymer ব্যাটারি হয় তাহলে সেক্ষেত্রে কোন কথাই নেই।

৬। কেনার আগে দেখুন ডিসপ্লে Super AMOLED কিনা। Super AMOLED ডিসপ্লে যুক্ত ফোনের দাম কিছুটা বেশি হয়। এছাড়া আরও আছে IPS ডিসপ্লে, যা ফোনের চার্জ কম খরচ করে।

৭। ফোনটি GPU নুন্যতম mali-450 হওয়া ভাল। তবে কম মুল্যের ফোন গুলির ক্ষেত্রে mail-400 ও খারাপ না।

৮। বেঞ্চমার্ক এবং নেনামার্ক স্কোর চেক করুন। ১৭৫০০ স্কোর বেঞ্চমার্কের জন্য এবং ৫৫এফপিএস স্কোর নেনামার্কের জন্য ভাল বলা যায়।

১০। ফোনটির Camera এবং Sensor সম্পর্কে ভালভাবে জেনে নিন।

১১। এখন Android Nougat আপডেট চলে এসেছে। তাই জেনে নিন Android Nougat আপডেট আপনার এই ফোনটিতে দেয়া যাবে কিনা।

১২। ফোনের Sim Slot, SD Card Slot এবং Internal Storage দেখে নিন।

১৩। লোকাল ব্যান্ডের ফোনগুলি চায়না সেট গুলির রিব্র্যান্ড থাকে। তাই কেনার আগে জানুন কোন ব্র্যান্ডের সেট থেকে রিব্র্যান্ড করা। এতে করে আপনি বুঝে যাবেন ফোনটির কোয়ালিটি কেমন।

এই বিষয় গুলি মাথায় রেখে Android ফোন কিনলে আপনি একটি মানসম্মত ফোন পাবেন বলে আশা করা যায়।